Covid 19 চিকিৎসায় ব্যবহৃত চিকিৎসা সরঞ্জাম এবার সস্তা হলো | covid 19 medical equipment price down

বিশেষজ্ঞরা বলছেন covid 19 এর তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী। এই বিশেষ প্রয়োজনে সম্প্রতি covid 19 প্রতিরোধে সস্তা হচ্ছে এই রোগে ব্যবহৃত বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম গুলি।

চিকিৎসা কার্যের ব্যবহৃত যন্ত্র গুলি হল


পালস অক্সিমিটার , রক্তচাপ মাপার যন্ত্র, ব্লাড সুগার মাপার যন্ত্র , থার্মাল গান এবং ডিজিটাল থার্মোমিটার।

দেশে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম এর দাম নিয়ামক ন্যাশনাল ফার্মাসিটিক্যাল প্রসেসিং অথরিটি বা NPPA ।  পালস অক্সিমিটার রক্তচাপ মাপার যন্ত্র, নেবুলাইজার, ডিজিটাল ও ইনফ্রারেড থার্মোমিটার , গ্লুকোমিটার প্রভৃতি ট্রেডিং মার্জিন বা বিক্রির উপর বিক্রেতারা যে মুনাফা করে তার পরিমাণ সর্বোচ্চ 70% বেঁধে দেওয়ার কথা মঙ্গলবার ঘোষণা করা হয়েছে।

কবে থেকে নতুন দাম কার্যকর হবে ?

20 জুলাই থেকে এই দাম কার্যকর করা হবে। চলবে আগামী বছর 31 শে জানুয়ারি পর্যন্ত অর্থাৎ  2022 সালের জানুয়ারি 31 পর্যন্ত।

Covid 19 Mask বানিয়ে ফেললেন IIT-র গবেষক

গতমাসে পালস অক্সিমিটার , থার্মাল গান, ইনফ্রারেড থার্মোমিটার, হ্যান্ড স্যানিটাইজার প্রভৃতি covid 19  চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জামে জিএসটির হার 12% ও 18% শতাংশ থেকে কমিয়ে 5% করে নতুন রেট জারি করেছে জিএসটি কাউন্সিল

কিভাবে মানুষ হয়রান হয়েছিল এই সরঞ্জামের জন্ন্যে

গত সময়ে আমরা দেখেছি যখন এই চিকিৎসা সরঞ্জামগুলি অতি প্রয়োজন হয়ে উঠেছিল সাধারণ মানুষের কাছে covid এর সাথে যুদ্ধ করার জন্য। এর সাথে সাথেই তৈরি হয় প্রচণ্ড চাহিদা , এর সুযোগকে কাজে লাগিয়ে দোকানে এই সরঞ্জামগুলি বিক্রি হয়েছে লাগামছাড়া দামে। অনেক ক্ষেত্রে দেখা গেছে সরঞ্জামের গায়ে উল্লিখিত এমআরপি থেকেও বেশি দামে এই সরঞ্জামগুলি সাধারণ মানুষকে কিনতে হয়েছে।

NPPA এর এই পদক্ষেপ সাধারণ মানুষের জন্য যে খুবই একটি সুবিধা কারণ হয়ে উঠবে সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

কিভাবে জানা যাবে কোন জিনিসের কি দাম ?

এখন সাধারণ মানুষের কাছে একটা প্রশ্ন মাথায় আসতেই পারে যে তারা কিভাবে জানবেন যে এই পাঁচটি উল্লিখিত চিকিৎসা সরঞ্জাম এর দাম সর্বাধিক কত হতে পারে?
এর উত্তর স্বরূপ এ মঙ্গলবার  NPPA তাদের নির্দেশিকায় জানিয়েছেন প্রতিটি ওষুধের দোকান ডিলার হাসপাতলে ও যে দোকানে এই যন্ত্র গুলো বিক্রি হবে তাদের দামের তালিকা গ্রাহকদের অবগতির জন্য উপযুক্ত জায়গায় দোকানে টানিয়ে রাখতে হবে যা ক্রেতাদের চোখে পড়ে।

Leave a Comment