Post office RD scheme | মাসিক ৫০০০ টাকা জমিয়ে পেয়ে যান ৩.৪৮ লক্ষ্য টাকা

মাসে ৫০০০ টাকা করে জমালে আপনি পেয়ে যাবেন সাড়ে তিন লক্ষ টাকা। পাঁচ বছরে ডবলের দিন এখন আর নেই। বেসরকারি ব্যাংকে টাকা রাখলে সেই টাকার যে কত পরিমান সুদ পাওয়া যাবে সেটাই এখন গ্রাহকদের কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমন সময় এমন একটি স্কিম নিয়ে এসেছে ভারতবর্ষের পোস্ট অফিস এখানে মাসে মাসে ৫০০০ টাকা জমালে আপনারা পেয়ে যেতে পারেন ৫ বছর পর তিন লক্ষ ৪৮ হাজার টাকা।

মাসে কত টাকা করে জমাতে হবে?


মাসে 5000 টাকা করে আপনাকে জমাতে হবে তবেই আপনি পাবেন 5 বছর পর 3 লাখ 48 হাজার টাকা।
আপনি চাইলে বেশি বা কম টাকা জমাতে পারেন মাসিক স্কিমে তার কোনো বাধ্যবাধকতা নেই। তবে আপনাকে প্রতি মাসে সমান পরিমাণ টাকা জমাতে হবে। সর্বনিম্ন ১০০ টাকা এবং কোন উর্ধ্বসীমা নেই রেকারিং ডিপোজিট এর ক্ষেত্রে।

কত বছরের স্কিম?


পোস্ট অফিসের এই স্কিমটি পাঁচ বছরের রেকারিং ডিপোজিট স্কিম। পাঁচ বছর পর আপনি পেয়ে যাবেন ৫.৮ ইন্টারেস্ট রেটে 3 লক্ষ ৪৮ হাজার টাকা। বর্তমান পরিস্থিতিতে যেখানে সুদের পরিমাণ ব্যাংক গুলো খুবই কমিয়ে এনেছে সেখানে পোস্ট অফিসের স্কিমটি সাধারণ জনগণের কাছে খুবই একটি জনপ্রিয় স্কিম হয়ে উঠতে পারে।

আর কি কি সুবিধা পাবেন পোস্ট অফিসে?

এই post office RD scheme ছাড়াও অনেকগুলি সুবিধা দেয় পোস্ট অফিস। রেকারিং স্কিমটি সর্বোচ্চ পাঁচ বছরের হলেও বিশেষ প্রয়োজনে তিন বছর পরে গচ্ছিত টাকা আপনারা তুলে নিতে পারবেন সেক্ষেত্রে সুদের পরিমাণ কিছুটা কমে যেতে পারে। এছাড়াও টাকা জমানোর এক বছর পর থেকে আপনি গচ্ছিত টাকার 50 শতাংশ ঋণ হিসেবে গ্রহণ করতে পারবেন। পাঁচ বছর রেকারিং ডিপোজিট এর মেয়াদ শেষ হয়ে গেলে আপনারা আবার পরবর্তী পাঁচ বছরের জন্য রেকারিং ডিপোজিট চালিয়ে যেতে পারবেন।

কেন আপনি পোস্ট অফিসে টাকা জমাবেন?

বর্তমান ব্যাংকিং নিয়মে যদি কোন ব্যাংক একবার দেউলিয়া ঘোষণা হয় আপনার জমানো টাকার সর্বোচ্চ 5 লাখ টাকা পর্যন্ত আপনি ব্যাংক থেকে ফেরত পাবেন এমনটাই জানা যাচ্ছে ডিপোজিট ইন্সুরেন্স ও ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশনের নিয়ম থেকে। আপনার যদি জমানো টাকার পরিমাণ 5 লক্ষ টাকার বেশি হয় সেক্ষেত্রে আপনাকে ক্ষতির সম্মুখীন হতে হবে ব্যাংকে টাকা রাখলে। কিন্তু এক্ষেত্রে পোস্ট অফিসে আপনার টাকার গ্যারান্টার হিসেবে রয়েছে ভারত সরকার সে ক্ষেত্রে এইধরনের কোনো রকম টাকা খোয়া যাওয়ার ভয় আপনাদের নেই। পোস্ট অফিসে টাকা ভারত সরকার নিজেই খাটায় তাই কিছু হলে পুরো টাকা দায়িত্ব সরকারের নিজেরই।

Leave a Comment