Madhyamik and HS result updates | মাধ্যমিক উচ্চমাধ্যমিক ফলাফল কিভাবে দেয়া হবে ?

আজ সংসদ থেকে জানানো হয়েছে মাধ্যমিক উচ্চমাধ্যমিক ফলাফল কিভাবে দেয়া হবে। প্রথমে জানানো হয় মাধ্যমিক ও তারপর জানানো হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল কি পদ্ধতি অবলম্বন করে জানানো হবে।

মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে বলা হয়েছে : নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং দশম শ্রেণীর ইন্টারনাল মার্ক্স্ কে সমান গুরুত্ব দেয়া হবে , অর্থাৎ নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষার মার্কস ৫০% এবং দশম শ্রেণীর ইন্টারনাল মার্ক্স্ ৫০% এই হিসাবে এবারের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বের করা হবে। উল্লেখ্য প্রাপ্ত নম্বর যদি কোনো ছাত্র / ছাত্রীর মন মতন না হয় তাহলে তারা পরিস্থিতি স্বাভাবিক হবার পর আবার পরীক্ষায় বসতে পারবে। তবে এক্ষেত্রে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর এ চূড়ান্ত হিসেবে গণ্য করা হবে মাধ্যমিকের ক্ষেত্রে। তখন সংসদ থেকে পাওয়া মাধ্যমিকের মার্কশিট পরিবর্তিত হয়ে নতুন মার্কশিট পাবে ছাত্র ছাত্রীরা।

এবারে আসাযাক উচ্চমাধ্যমিকের রেজাল্টের বেপারে।এক্ষেত্রে ১. ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষায় সর্বোচ্য ৪টি বিষয়ের প্রাপ্ত নম্বরের ৪০% , ২. একাদশ শ্রেণীতে প্রাপ্ত থিওরি সাবজেক্ট এর মার্ক্স্ এর ৬০% , ৩. এছাড়া দ্বাদশ শ্রেণীর প্রাকটিক্যাল ও প্রজেক্ট মিলিয়ে এবারের উচ্চমাধ্যমিকের রেজাল্ট বের করা হবে। মাধ্যমিকের মতন উচ্চমাধ্যমিক পরীক্ষায় চাইলে ছাত্র/ছাত্রী পরে পরিস্থিতি স্বাভাবিক হলে দিতে পারবে।তখন লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বর এ চূড়ান্ত হিসেবে ধার্য করা হবে।

Leave a Comment