HS result updates 2021 । উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২১

এই বছর কোরোনা আবহে উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি কিন্তু মাধ্যমিক পরীক্ষায় এবং একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং ক্লাস ১২ এর প্রজেক্ট ও প্রাকটিক্যাল নাম্বারের ভিত্তিতে HS result updates 2021 জানাবে WBCHSE বা West Bengal Council of Higher Secondary Education.

কিভাবে জানা যাবে HS এর প্রাপ্ত নম্বর ?

এই বছর HS পরীক্ষায় প্রাপ্ত নম্বর জানা যাবে দফতরের ওয়েবসাইট থেকে। এছাড়াও কয়েকটি অনন্য ওয়েবসাইট থেকেও জানা যাবে নম্বর।

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট ২০২১


HS রেজাল্ট জানার ওয়েবসাইট লিংক :


wbbse.org
wbresults.nic.in

HS রেজাল্ট জানার জন্ন্যে কি কি ইনপুট দিতে হবে ?

প্রাপ্ত নম্বর জানার জন্ন্যে আপনাদের সঙ্গে রাখতে হবে HS পরীক্ষার এডমিট কার্ড।ওয়েবসাইট এ যথা স্থানে দিতে হবে প্রয়োজনীয় তথ্য তাহলেই জানাযাবে পরীক্ষায় প্রাপ্ত নম্বর।

প্রাপ্ত নম্বর যদি পরীক্ষার্তীর মনমতো না হয় ?

যদি HS পরীক্ষায় প্রাপ্ত নম্বর পরীক্ষার্তীর মন মতন না হয় তখন পরবর্তী সময়ে সংসদ দ্বারা নির্দিষ্ট ডেট জানানো হবে তখন পরীক্ষার্তী কে পুনরায় পুনর্মূল্যায়ন এর জন্ন্যে আবেদন করতে হবে।

যদি পুনর্মূল্যানের পর প্রাপ্ত নম্বর বেড়ে যায় ?

যদি পুনর্মূল্যানের পর প্রাপ্ত নম্বর বেড়ে যায় তখন পরীক্ষার্তীর বর্তমান মার্কশীট বাতিল হয়েযাবে ও নতুন মার্কশীট দেয়া হবে।

এই বছর মাধ্যমিক পরীক্ষাও হয়নি সেক্ষেত্রে সংসদ দ্বারা বিশেষ পদ্ধতিতে দেয়া হয়েছে মাধ্যমিক পরীক্ষার মার্কশিট। ভবিষ্যৎ জীবনে এর কি প্রভাব পরবে সেটা আগামী বছর গুলোয় বোঝা যাবে।

Leave a Comment